ই পাসপোর্ট চেক ২০২৪ || e passport check

ই পাসপোর্ট চেক ২০২৪ || e passport check


ই পাসপোর্ট চেক || e passport check


আপনি যদি বিদেশে যেতে চান তাহলে প্রথম যে জিনিস টা প্রয়োজন হবে তা হলো পাসপোর্ট। আপনি যে কাজেই যান না কেন চিকিৎসা,ভ্রমন কিংবা পড়ালেখা। আপনার অবশ্যই পাসপোর্ট এর প্রয়োজন পরবে। পাসপোর্ট ব্যাতিত আপনি অন্য কোনো দেশে ভ্রমন করতে পারবেন না। বাংলাদেশে ইতিমধ্যে ই পাসপোর্ট পরিষেবা চালু হয়েছে। বিশ্বের মধ্যে ৫৭ তম দেশ হিসেবে এবং এশিয়ার মধ্যে প্রথম দেশ হিসাবে বাংলাদেশ ই পাসপোর্ট পরিষেবা চালু করে। আপনি ঘরে বসেই ই পাসপোর্ট আবেদন করতে পারবেন। কিভাবে ই পাসপোর্ট আবেদন করতে হয় তা জানতে এই পোস্ট টি পড়ুন। ই পাসপোর্ট আবেদন।



ই পাসপোর্ট আবেদন এর সাথে সাথে আপনার আবেদনকৃত ই পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে পারবেন। আজকে আমরা ই পাসপোর্ট চেক করার নিয়ম জানব। যার ফলে আপনি ঘরে বসে E passport Check Online এর মাধ্যমে করতে পারবেন। তো চলুন শুরু করা যাক।


Passport Application ID অথবা

Online Registration ID (OID) দিয়ে কিভাবে পাসপোর্ট চেক করবেন তা জানতে হলে ই পাসপোর্ট চেক ২০২৪ আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়ুন। 

ই পাসপোর্ট চেক ২০২৪

আপনি ই পাসপোর্ট দুইভাবে চেক করতে পারবেন। প্রথমত আপনি অনলাইনের মাধ্যমে অর্থাৎ ই পাসপোর্ট বাংলাদেশ সরকারি ওয়েব পোর্টাল থেকে এবং দ্বিতীয়ত আপনি SMS এর মাধ্যমে Online passport status check করতে পারবেন। ই পাসপোর্ট চেক করার নিয়ম জানার আগে চলুন জেনে নিই ই পাসপোর্ট চেক করতে কি কি প্রয়োজন 

ই পাসপোর্ট চেক করতে কি কি প্রয়োজন

অনলাইনের মাধ্যমে আপনি আপনার ই পাসপোর্ট চেক করতে চাইলে আপনার কিছু জিনিসের প্রয়োজন পড়বে। সেই সব ব্যাতিত আপনার পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে পারবেন না। চলুন জেনে নিই অনলাইনের মাধ্যমে পাসপোর্ট চেক করতে কি কি প্রয়োজন

  • Passport Application ID

  • Online Registration ID (OID)

  • পাসপোর্ট এ উল্লেখিত জন্ম তারিখ 

অনেকের মধ্যে প্রশ্ন জাগতে পারে Passport Application ID কি? অথবা Online Registration ID (OID) কি? কোথায় Online Registration ID (OID) বা Passport Application ID পাবো? এই সব প্রশ্নের উত্তর এই আর্টিকেল এর মধ্যে পেয়ে যাবেন। 

ই পাসপোর্ট চেক করার নিয়ম 

E Passport Online Status Check করার জন্য সর্বপ্রথম ই পাসপোর্ট ওয়েবসাইট লিংকে ক্লিক করুন। তাহলে আপনি বাংলাদেশ ই পাসপোর্ট ওয়েব পোর্টালে প্রবেশ করবেন। 

ই পাসপোর্ট চেক ২০২৪
ই পাসপোর্ট চেক 


উপরের ছবির মতো Online Registration ID (OID) এর জাইগায় আপনার পাসপোর্টের OID নাম্বার দিন। আপনি চাইলে OID এর পরিবর্তে Passport Application ID দিতে পারেন। এরপর আপনার জন্ম তারিখ দিন এবং ক্যাপচাটি পূরন করুন। Check বাটনে ক্লিক করুন তাহলে আপনি আপনার পাসপোর্ট এর বর্তমান স্ট্যাটাস দেখতে পাবেন। পাসপোর্টের বেশ কয়েকটি ধাপ রয়েছে। বর্তমানে আপনার পাসপোর্ট কোন অবস্থায় রয়েছে তা জানতে পারবেন এখান থেকে। 

E passport Check Online

অনলাইন এ ই পাসপোর্ট চেক করার জন্য এই লিংকে ক্লিক করুন। এর পর আপনাকে একটি পেজে নিয়ে যাবে। সেখানে আপনার সকল তথ্য দিয়ে Check বাটনে ক্লিক করুন।

  • Passport Application ID : আপনি পাসপোর্ট আবেদন এর পর একটি Passport Application ID দেখতে পাবেন। সেটি এখানে দিন। সাধারনত পাসপোর্ট ডেলিভারি স্লিপ এ Passport Application ID দেওয়া থাকে

  • জন্ম তারিখ: আপনি ই পাসপোর্ট আবেদন করার সময় NID Card অনুযায়ী জন্ম তারিখ দিয়েছিলেন। উক্ত জন্ম তারিখটি এই জাইগায় বসান।

  • Online Registration ID (OID): এই জাইগায় আপনি Registration ID (OID) দিন। আপনি যদি Application ID দিয়ে থাকেন তাহলে আর আলাদা করে OID দেবার প্রয়োজন নেয়। Online Registration ID (OID) আপনি e passpor এর প্রিন্ট কপিতে পেয়ে যাবেন।

  • ক্যাপচা পূরন: সব তথ্য গুলো দেওয়ার পর নিম্নের ক্যাপচাটি পূরন করুন। ক্যাপচা সম্পূর্ণ হয়ে গেলে আপনি Check বাটনে ক্লুিক করে মূহূর্তেই পাসপোর্টের সর্বশেষ অবস্থা জানুন।


Online Registration ID (OID):

অনলাইনে ই পাসপোর্ট আবেদন করার সময় আপনি Application Summery কপি ডাউনলোড করেছিলেন। সেখানে দেখুন OID নাম্বার রয়েছে। OID নাম্বারটি ঠিক এ রকম: 

OID-787448896483


Passport Application ID: আপনার পাসপোর্টের ডেলিভারি স্লিপ এর ঠিক উপরের দিকে Passport Application ID পেয়ে যাবেন। পাসপোর্ট অ্যাপলিকেশন আইডি টি ঠিক এমন হবে। 

4123-56886585


নিম্নের ছবিটি তে দেখুন। উপরের দিকে আপনার Passport Application ID পেয়ে যাবেন। 

ই পাসপোর্ট চেক ২০২৪
ই পাসপোর্ট চেক ২০২৪

আশা করছি আপনি বুঝতে পেরেছেন। 


SMS এর মাধ্যমে Passport Check:


এতখন আমরা দেখলাম কিভাবে আপনি অনলাইন এ পাসপোর্ট চেক করবেন। বর্তমানে সবার হাতেই ইন্টারনেট রয়েছে। তাই আপনি খুব সহজেই ই পাসপোর্ট ওয়েবসাইট থেকে পাসপোর্ট চেক করতে পারবেন। এছাড়াও আপনি SMS এর মাধ্যমে ই পাসপোর্ট চেক করতে পারবেন। SMS এর মাধ্যমে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে নিম্নের ধাপগুলো অনুসরণ করুন


আপনি মোবাইলের মেসেজ অপশান এ গিয়ে টাইপ করুন EPP <space>Application-ID এবং Send করুন 16445 এই নাম্বারে। আপনাকে ফিরতি SMS এর মাধ্যমে আপনার পাসপোর্টের স্ট্যাটাস জানিয়ে দিবে। 

SMS টি ঠিক এইভাবে লিখুন :


EPP 4123-56886585


Send করুন 16445 নাম্বারে। 


শেষ কথা :

আপনি আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়লে আশা করছি খুব সহজেই আপনার Online passport status check করতে পারবেন। কোন সমস্যার সম্মুখীন হলে কমেন্টে আমাদের জানাতে পারেন। আমরা তাতক্ষিনিক আপনাকে সহযোগিতার চেষ্টা করব। আর্টিকেলটি কি আপনার উপকারে এসেছে তা অবশ্যই কমেন্টে জানান। আর্টিকেল টি ভালো লাগলে আপনার টাইমলাইনে শেয়ার করতে পারেন। ভালো থাকবেন ধন্যবাদ।


আরও জানুন 


নতুন পাসপোর্ট আবেদন

ই পাসপোর্ট আবেদন

পাসপোর্ট স্ট্যাটাস চেক

ই পাসপোর্ট চেক


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

টেক জোন বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url