জন্ম নিবন্ধন ডাউনলোড || Birth Certificate Download


Birth Certificate Download || জন্ম নিবন্ধন ডাউনলোড


Birth Certificate Download || জন্ম নিবন্ধন ডাউনলোড


সচরাচর জন্ম নিবন্ধন কপির জন্য ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভা অফিসে যেতে হয়। আপনি কি Birth Certificate Download বা জন্ম নিবন্ধন ডাউনলোড করার সঠিক উপায় জানতে চান? তাহলে আপনি ঠিক জাইগাতেই এসেছেন। আপনি যদি ঘরে বসেই আপনার বা আপনার পরিবারের কারো জন্ম নিবন্ধন কপি PDF ডাউনলোড করতে চান তাহলে আজকের আর্টিকেল টি আপনার জন্য। মূলত জন্ম নিবন্ধন কপি ও জন্ম অনলাইন নিবন্ধন কপি একই। অনেক সময় জন্ম নিবন্ধন কপি হারিয়ে গেলে বা নতুন করে তৈরি করলে ইউনিয়ন পরিষদ থেকে দিতে অনেক দেরি করে। যার ফলে অনেক সময় অতি প্রয়োজন এর কারণে অনলাইনেই Birth Certificate Download করার দরকার হয়। এটি দিয়ে আপনি আপনার প্রায় সকল কাজ চালিয়ে নিতে পারবেন। কিভাবে Birth Certificate Download বা জন্ম নিবন্ধন ডাউনলোড করবেন তা জানতে আর্টিকেলটি মনোযোগ দিয়ে সম্পূর্ণ পডুন।


জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড করার জন্য যা প্রয়োজন


আপনি যদি আপনার জন্ম নিবন্ধন ডাউনলোড করতে চান তাহলে আপনার কিছু জিনিস অবশ্যই লাগবে এবং আপনার কি তথ্য জানতে হবে। যেমন,


★ জন্ম নিবন্ধন নম্বর (১৭ ডিজিট বা ১৬ ডিজিট)

★জন্ম তারিখ ( দিন, মাস, বছর)

★মোবাইল বা কম্পিউটার

★ ইন্টারনেট কানেকশন এবং ওয়েব ব্রাউজার


তাহলেই আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইন কপিটি ডাউনলোড করতে পারবেন।

জন্ম নিবন্ধন ডাউনলোড

জন্ম নিবন্ধন ডাউনলোড করার জন্য https://everify.bdris.gov.bd লিংকে ক্লিক করুন। তাহলে আপনি স্থানীয় সরকার এর জন্ম নিবন্ধনন ডাউনলোড করার জন্য যে ওয়েবসাইট সেখানে নিয়ে যাবে । এরপর Birth Registration Number এর জাইগায় আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার দিন। Date of Birth এর জাইগায় আপনার জন্ম তারিখ দিন। অবশ্যই প্রথমে "বছর" তারপর "মাস" তারপর "দিন" এভাবে জন্ম তারিখ লিখুন। ( 2006-12-18) এইভাবে দিন তাহলে সঠিকভাবে সাবমিট হবে । এরপর ম্যাথমেটিকাল ক্যাপচাটি সঠিকভাবে পূরন করুন। সকল তথ্য সঠিকভাবে পূরন করা হলে Search বাটনে ক্লিক করুন তাহলে আপনি আপনার অনলাইন জন্ম সনদটি দেখতে পাবেন। আপনার যদি কম্পিউটার হয় তাহলে আপনি Ctrl+P একসাথে প্রেস করুন তাহলে আপনার জন্ম নিবন্ধনটি ডাউনলোড করতে পারবেন। আপনাদের সুভিধার জন্য প্রতিটি বিষয় ছবি সহ বিস্তারিত বর্ণনা করা হলো 


জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড


ধাপ:১ bdris ওয়েবসাইটে প্রবেশ


আপনি যদি আপনার জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে চান তাহলে https://everify.bdris.gov.bd লিংকে ক্লিক করে ওয়েবসাইট এ প্রবেশ করুন। সেখানে আপনি বেশ কিছু অপশন দেখতে পাবেন যেমন, Birth Registration Number , জন্ম তারিখ এবং ক্যাপচা।


ধাপ:২ জন্ম নিবন্ধন নাম্বার প্রদান


আপনি ওয়েবসাইট এ প্রবেশ করার পর শুরুতেই Birth Registration Number এর জাইগায় আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার দিন। আপনার যদি পুরাতন জন্ম নিবন্ধন থাকে তাহলে পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন কপি তে ক্লিক করে দেখে নিন কিভাবে Birth Registration Number দিবেন।


Birth Certificate Download
Birth Certificate Download



ধাপ:৩ জন্ম তারিখ প্রদান


Birth Registration Number দেওয়ার পর আপনি আপনার Date of Birth দিবেন। জন্ম তারিখ অবশ্যই প্রথমে "বছর" তারপর "মাস" তারপর "দিন" দিবেন (YYYY-MM-DD)। "2006-07-23" ঠিক এইভাবে দিবেন তাহলে কোনো সমস্যা হবে না।


ধাপ:৪ ক্যাপচা পূরন


তথ্য পূরনকারী মানুষ নাকি যন্ত্র তা যাচাই করার জন্য একটি ক্যাপচা দেওয়া থাকে। যার ফলে তথ্যের অপব্যবহার রোধ করা হয়। ক্যাপচাটি একটি ম্যাথ থাকে। এটি যোগ বা বিয়োগ যেকোনো টি থাকতে পারে। আপনি সলভ করে উত্তর লিখুন। তারপর সার্চ বাটনে ক্লিক করুন


ধাপ:৫ জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড


আপনি মোবাইল বা কম্পিউটার উভয় এর মাধ্যমেই ডাউনলোড করতে পারবেন। তবে দুটোর মধ্যে কিছুটা ভিন্নতা আছে। আপনাদের সুভিধার জন্য আমি দুটো বিষয় সম্পর্কেই আলোচনা করছি।


মোবাইলের মাধ্যমে Birth Certificate Download


বাংলাদেশে অধিকাংশ যেহুতু মোবাইল ইউজার রয়েছে সেহুতু মোবাইল এর মাধ্যমে অধিকাংশ মানুষ ডাউনলোড করার চেষ্টা করবেন। মোবাইল এ Searche এ ক্লিক করার পর আপনি আপনার জন্ম নিবন্ধন দেখতে পাবেন। জন্ম নিবন্ধন ডাউনলোড করার জন্য আপনার ব্রাউজার এর 3 dot মেনুতে ক্লিক করুন। সেখান থেকে Share অপশনে ক্লিক করুন। এরপর Print অপশনে ক্লিক করুন। তাহলে উপরের দিকে দেখতে পাবেন Save to Pdf নামে একটি অপশন আছে। সেখানে ক্লিক করুন। এরপর আপনি কোথায় সেইভ করবেন তা সিলেক্ট করে ডাউনলোড বাটনে ক্লিক করুন। তাহলেই আপনার জন্ম নিবন্ধন কপির pdf ডাউনলোড হয়ে যাবে।


জন্ম নিবন্ধন ডাউনলোড
জন্ম নিবন্ধন ডাউনলোড


কম্পিউটারের মাধ্যমে Birth Certificate Download


সার্চ বাটনে ক্লিক করার পর আপনার সামনে জন্ম নিবন্ধন পত্রটি ওপেন হবে। আপনি আপনার জন্ম নিবন্ধনের অনলাইন কপিটি দেখতে পাবেন।কম্পিউটারের মাধ্যমে  জন্ম নিবন্ধন ডাউনলোড করার জন্য Ctrl+P একসাথে প্রেস করুন তাহলে আপনার জন্ম নিবন্ধন কপিটি ডাউনলোডের অপশন পাবেন। এখান থেকে ডাউনলোড বাটনে ক্লিক করে আপনার কাঙ্খিত অনলাইন জন্ম নিবন্ধন কপিটি ডাউনলোড করুন


জন্ম নিবন্ধন না পাওয়ার কারণ


আপনার জন্ম নিবন্ধন কার্ডটি যদি পুরাতন হয় অর্থাৎ আপনার জন্ম নিবন্ধন নাম্বার যদি ১৬ ডিজিটের হয় তাহলে আপনি আপনার জন্ম নিবন্ধন কার্ডটি ডাউনলোড করতে পারবেন না । এক্ষেত্রে আপনার করণীয় জন্ম নিবন্ধন কার্ডটি ১৭ ডিজিটের রূপান্তর করা। তাহলে খুব সহজে আপনি আপনার জন্ম নিবন্ধন কার্ডের অনলাইন bdris ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন  কোনরকম সমস্যা ছাড়াই।


পুরাতন জন্ম নিবন্ধন কার্ড অনলাইন করার নিয়ম


আপনারা ইতিমধ্যে হয়তো জেনেছেন যে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার ব্যাতিত  অনলাইন কপি বের করা সম্ভব নয় তাই আপনার ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন কার্ড কিভাবে ১৭ ডিজিটে রূপান্তর করবেন আসেন জেনে নেই। আপনার ১৬ ডিজিটের  জন্ম নিবন্ধনের একটি ০ বসান। যেমন , ধরুন আমার জন্ম নিবন্ধন কার্ডের শেষ পাঁচ ডিজিট হল ৬৭৮৯ ১ তাহলে এর শুরুতে ০ বসালে আমার জন্ম নিবন্ধন নাম্বার হবে ০৬৭৮৯ ১।  তাহলে আপনার ১৬ ডিজিট এর জন্ম নিবন্ধন কার্ড ১৭ ডিজিটের হয়ে গেল। এখন আপনি খুব সহজেই আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার বসিয়ে bdris ওয়েবসাইট থেকে অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।


জন্ম নিবন্ধন অনলাইন কপি যাচাই/ মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই


আপনি যদি আপনার অনলাইন জন্ম নিবন্ধন কপিটি যাচাই করতে চান তাহলে সর্বপ্রথম https://everify.bdris.gov.bd লিংকে ক্লিক করুন। এরপর আপনি আপনার 17 ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার দিন, আপনার জন্ম তারিখ দিন এবং ক্যাপচাটি প্রদান করুন। জন্ম তারিখ দেওয়ার সময় অবশ্যই প্রথমে বছর তারপর মাস তারপর দিন এইভাবে লিখুন । যেমন, ১৯৯৮-০৮-১৬। ঠিক এভাবে অবশ্যই লেখাগুলো ইংলিশে লিখবেন তাহলে কোন সমস্যা হবে না। ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই করতে হবে। এরপর সার্চ বাটনে ক্লিক করুন  তাহলে আপনি আপনার জন্ম নিবন্ধনের কপিটি যাচাই করতে পারবেন যে এটি অনলাইনে নিবন্ধিত হয়েছে কিনা।


কিছু কথা


মনে রাখবেন আপনার ডাউনলোড কৃত অনলাইন জন্ম নিবন্ধন কপিটি কিন্তু অরজিনাল কপি না এটি দ্বারা আপনি আপনার প্রয়োজনীয় কিছু কাজ হয়তো করতে পারবেন কিন্তু সকল ক্ষেত্রে গ্রহণযোগ্য নয় । আপনার অরজিনাল জন্ম নিবন্ধন কপিটি অবশ্য ইউনিয়ন পরিষদ কিংবা পৌরসভা পৌরসভা অফিস থেকে সংগ্রহ করতে হবে। হয়তো জন্ম নিবন্ধন আমাদের জীবনে অনেক কাজে লাগে  যেমন ভোটার কার্ড ডাউনলোড , জমির খতিয়ান  বের করা  ইত্যাদি অনেক কাজে ব্যবহৃত হয়। তাই আপনি ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভা থেকে আপনার জন্ম নিবন্ধনের অনলাইন কপিটির সংগ্রহ করুন। জন্ম নিবন্ধন অনলাইন কপিটি  ডাউনলোড করতে কোন রকম সমস্যা হলে কমেন্ট করুন। আর্টিকেলটি আপনার পরিচিতদের কাছে শেয়ার করুন । যার ফলে তাদের অনলাইন কপিটি ডাউনলোড করার প্রয়োজন হলে তারা যেন খুব সহজেই ডাউনলোড করে নিতে পারে। ভালো থাকবেন। আল্লাহ হাফেজ কিছু কথা


Follow our Facebook page : বিশ্ব কারেন্ট টাইম্‌স.

Please Follow Google News : Follow

Please Follow Our Website : TechZone BD

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

টেক জোন বিডির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url